থানচিতে জরায়ু ক্যান্সারের টিকা পাবে ১ হাজার ২৩৫ জন কিশোরী

0
5

নিজস্ব সংবাদ দাতা।।থানচি।।

জরায়ুমুখের ক্যান্সার প্রতিরোধে ২৪ অক্টোবর থেকে বান্দরবানে থানচি উপজেলায় টিকা দেয়া হবে। এ কর্মসূচির আওতায় ১ হাজার ২৩৫ জন কিশোরীকে হিউম্যান প্যাপিলোমা ভাইরাস (এইচপিভি) টিকা দেয়া হবে। এর মধ্যে শিক্ষর্থী রয়েছে ৮১৯ জন। বাকি ৪১৬ জন স্কুলবহির্ভূত কিশোরী।

২১ (অক্টোবর) সকাল ১১ ঘটিকায় থানচি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স মিলনায়তন হল রুমে টিকাদান ক্যাম্পেইন সফল করার লক্ষ্যে এ্যাভোক্যাসি সভায় এ তথ্য জানানো হয়।

এতে থানচি স্বাস্থ্য কমপ্লেক্সের পরিসংখ্যা অফিসার পঙ্কল বড়ুয়া সঞ্চালনায় উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ ওয়াহিদুজ্জামান মুরাদ সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার(ভারপ্রাপ্ত) মুহাম্মদ আছিফ উদ্দিন মিয়া,অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা রফিকুল ইসলাম, উপজেলা সহকারী শিক্ষা অফিসার নিজাম উদ্দিন, ব্রাক ম্যানেজার প্রিয়লাল চাকমা,সমাজসেবা প্রতিনিধি মেনতাং ম্রো,মহিলা বিষয়ক প্রতিনিধি ইমরান, মাধ্যমিক শিক্ষা অফিসের প্রতিনিধিসহ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

২৪ অক্টোবর থেকে উপজেলা জুড়ে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয়গুলোতে এ ক্যাম্পেইন ২ সাপ্তাহ ব্যাপী চলবে। থানচিতে ৩৬টি প্রাথমিক বিদ্যালয় ও মধ্যমিক নিম্ন মাধ্যমিক ৭ টি। এ সময় পঞ্চম থেকে নবম শ্রেণীর শিক্ষার্থী এবং ১০-১৪ বছর বয়সী কিশোরীদের বিনামূল্যে এইচপিভি টিকা দেয়া হবে। নির্দিষ্ট বয়সী ও নির্ধারিত শ্রেণীতে অধ্যয়নরত কিশোরীরা ওয়েবসাইটে নিবন্ধন করে টিকাকার্ড সংগ্রহ করতে পারবে। পরে ওই কার্ড দেখিয়ে টিকার ডোজ নিতে হবে।

সভায় জানানো হয়, বাল্যবিবাহ, ঘন ঘন সন্তান প্রসব, একাধিক যৌনসঙ্গী, ধূমপায়ী, যেসব নারী প্রজনন স্বাস্থ্য এবং পরিচ্ছন্নতা সম্পর্কে সচেতন নন এবং সমস্যার প্রাথমিক পর্যায়ে চিকিৎসকের অথবা স্বাস্থ্যকর্মীর পরামর্শ নেন না তাদের এ ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি। বাংলাদেশে প্রতি ১ লাখ নারীর ১১ জন জরায়ুমুখ ক্যান্সারে আক্রান্ত হন। প্রতি বছর প্রায় ৪ হাজার ৯৭১ জন নারী এ রোগে মারা যান।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মো: ওয়াহিদুজ্জামান মুরাদ বলেন, ২৪ তারিখ থেকে থানচি উপজেলা ১৮ দিনব্যাপী এ টিকা কার্যক্রম চলবে। সরকারী ছুটি ব্যতীত স্কুল পর্যায়ে ১০ দিন এবং কমিউনিটি পর্যায়ে ৮ দিন। দুর্গম উপজেলা হওয়া কারণে প্রয়োজনে আরো সময় বাড়িয়ে টিকা প্রদান করা হবে। তাছাড়া পর্যায়ক্রমে ইপিআই সেকশনের সাথে ও এ টিকা প্রদান করা হবে।

বান্দরবান জেলা সিভিল সার্জন অফিসের ইপিআই শাখা সূত্রে জানা যায়, বান্দরবান জেলায় সাতটি উপজেলা জুড়ে ২৩ হাজার ১৩৯ জন কিশোরীকে (এইচপিভি) টিকা প্রদান করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here