আলীকদমে ১০ম গ্রেড বাস্তবায়নের দাবীতে প্রাথমিক শিক্ষকদের মানববন্ধন

0
14

সুশান্ত কান্তি তঞ্চঙ্গ্যাঁ।।আলীকদম।।

‘১০ম গ্রেড আমাদের দাবি নয়, আমাদের অধিকার’ স্লোগানে ১২তম গ্রেড প্রস্তাবনা প্রত্যাখ্যান করে ১০ম গ্রেড বাস্তবায়নের দাবি জানিয়েছেন বান্দরবানের আলীকদম উপজেলার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকরা।

বৃহস্পতিবার (৩অক্টোবর) উপজেলা পরিষদ সড়কে মানবনন্ধন, সভা ও স্মারকলিপি প্রদান করা হয়েছে। প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের বেতন বৈষম্য ও শতভাগ পদোন্নতি নিয়ে কথা বলেন।

তারা তাদের ন্যায্যতা যোগ্যতার ভিত্তিতে অচিরেই সহকারী শিক্ষকদের দশম গ্রেড বাস্তবায়নের জন্য অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ও শিক্ষা উপদেষ্টা বরাবর উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে স্মারকলিপি পেশ করেন। এ কর্মসূচিতে বক্তব্য দেন সহকারী শিক্ষক জাহানারা পারভীন লাকী ও বদিউর রহমান রুস্তম।

কয়েকজন সহকারি শিক্ষকদের সাথে কথা বলে জানা গেছে, দেশে এখন অষ্টম শ্রেণি পাশ চালক ভাইদের বেতন হচ্ছে ১২তম গ্রেডে। অথচ স্নাতক ও সমমানের ডিগ্রিধারী প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষকদের বেতন ১৩তম গ্রেডে। এর ফলে শিক্ষকদের সঙ্গে বৈষম্য করা হচ্ছে।

শিক্ষককরা বলেন, ১৩ম গ্রেড এর বেতন স্কেল তাদের জন্য চরম বৈষম্যের। এই গ্রেডে তাদের জীবনমান ঠিকভাবে নির্বাহ করতে পারছেন না। তারা বলেন, প্রাথমিক শিক্ষা হচ্ছে শিক্ষা মূল ভিত্তি। অথচ দেশে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরাই সবচেয়ে অবহেলা ও বঞ্চনার শিকার।

তারা বলেন, বিদ্যমান ১৩তম গ্রেডের বেতনে একজন শিক্ষকের সংসারজীবন নির্বাহ করা কঠিন। যে কারণে ১০ম গ্রেড বাস্তবায়ন এখন সময়ের দাবি। পার্শ্ববর্তী দেশের শিক্ষকগণের বেতন আর আমাদের দেশের প্রাথমিক বিদ্যালয় শিক্ষকদের বেতন কাঠামোর চরম বৈষম্য করা হচ্ছে। এই দাবি আদায় না হওয়া পর্যন্ত এই আন্দোলন চলমান থাকবে।

আলীকদম উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ও শিক্ষা উপদেষ্টা বরাবর এ স্মারকলিপি প্রদান করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here