একুশে পদকপ্রাপ্ত ভিক্ষু ড. জিনবোধির উপর হামলাকারীদের বিচারের দাবীতে মানববন্ধন

0
59

তুফান চাকমা ||নানিয়ারচর।|

একুশে পদকপ্রাপ্ত চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ের পালি বিভাগের সাবেক চেয়ারম্যান ও চট্রগ্রাম বুদ্ধ বিহারের উপাধ্যক্ষ প্রফেসর ড. জিনবোধি বৌদ্ধ ভিক্ষুর উপর বর্বরোচিত হামলা ও চক্রান্তকারীদের বিচারের দাবীতে রাঙামাটিতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (১৩ মার্চ) সকালে বাংলাদেশ বৌদ্ধ-হিন্দু- খ্রিস্টান ঐক্য পরিষদ, রাঙামাটি সম্মিলিত বৌদ্ধ নাগরিক সমাজ, বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘ (রাঙামাটি) এবং রাঙামাটি ড. জিনবোধি ভিক্ষু বৌদ্ধ কল্যাণ ছাত্রাবাস সংগঠনের যৌথ উদ্যোগে রাঙামাটি জেলা প্রশাসকের মুল ফটকের সামনে ২’ঘন্টাব্যাপী মানববন্ধন পালিত হয়।

রাঙামাটি সম্মিলিত বৌদ্ধ নাগরিক সমাজের আহবায়ক কিরণ বিকাশ চাকমার সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন, যুগ্ন আহবায়ক রবীন্দ্র লাল বড়ুয়া, যুগ্ন আহবায়ক মৃদুল কান্তি বড়ুয়া,
বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘ রাঙামাটি জেলা শাখার সাধারণ সম্পাদক (অব. শিক্ষক) তপন বড়ুয়া, বাংলাদেশ বৌদ্ধ গোষ্ঠীয় প্রচার সংঘের মহিলা সহ-সভাপতি মৌহিনী রঞ্জন চাকমা, সাংবাদিক সৈকত রঞ্জন চৌধুরি প্রমুখ।

এসময় দোষীদের বিচার দাবী করে বক্তারা বলেন, গত ৮তারিখে চট্রগ্রামে একুশে পদকপ্রাপ্ত ড. জিনবোধি ভিক্ষুর উপর প্রতিপক্ষ কর্তৃক বর্বরোচিত হামলার ঘটনা বৌদ্ধজাতীর জন্য এক
কলঙ্ক অধ্যায়। একজন পূজনীয় ভিক্ষুর উপর প্রকাশ্যভাবে হামলা করা বৌদ্ধ সমাজে লজ্জা এবং নিন্দনীয় অপরাধ। হামলাকারীরা ঘটনাকে অন্যভাবে রুপান্তর করতে ভিক্ষুর বিরুদ্ধে মিথ্যা সংবাদ প্রচার করিয়েছে বলেও অভিযোগ করেন বক্তারা। এই ধরনের ন্যাক্কারজনক ঘটনার ইন্ধনদাতা সহ যারাই ঘটনার সাথে প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে জড়িত আছেন তাদেরকে চিহ্নিত করে আইনের আয়োতায় এনে অবিলম্বে কঠোর শাস্তির দাবি জানান।

উল্লেখ্য, গত ৮তারিখ চট্টগ্রামের নন্দনকানন বৌদ্ধ বিহারে ড. জিনবোধি ভিক্ষু অতর্কিত হামলার স্বীকার হন। ঘটনার পরপরই দেশে-বিদেশে প্রতিবাদে ঝড় উঠে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here