Saturday, July 20, 2024

রুমায় চেয়ারম্যান বাসভবনে অবৈধভাবে বিদ্যুৎ সংযোগ

Date:

।। বিশেষ প্রতিবেদন।।

বান্দরবানের রুমায় অবৈধ সংযোগে ২ বছর ধরে আলিশান বাসভবনে বিদ্যুৎ ব্যবহার করছেন না বলে অভিযোগ উঠেছে রুমা উপজেলা চেয়ারম্যান উহ্লাচিং মারমা বিরুদ্ধে। নিজের ক্ষমতাকে অপব্যবহার করে প্রকাশ্যেভাবে অবৈধভাবে বিদ্যুৎ সংযোগ ব্যবহার করায় বছরের পর বছর সরকারের লাখ লাখ টাকা ফাঁকি দিচ্ছেন তিনি। এতে ক্ষোভ প্রকাশ করেছে স্থানীয় এলাকাবাসীরা।

অভিযোগ আছে, উপজেলার চেয়ারম্যান মিটার ছাড়া বিদ্যুৎ লাইন সরাসরি খাম্বার থেকে সংযোগ করে ব্যবহার করছেন। তার এই ভবনে রয়েছে ফ্রিজ,টেলিভিশনসহ উচ্চমান ভোল্টেজের ডিভাইস৷ যেসব ডিভাইস ব্যবহার করতে প্রয়োজন পড়ে কয়েকশত ভোল্টেজ। কিন্তু সেসব থেকে মুক্তি পেতে অবৈধভাবে বিদ্যুৎ ব্যবহার করার আশ্রয় নেন। মিটারের বিল বেশী আসার অজুহাত দেখিয়ে সেই সুযোগে মিটার ছাড়া ব্যবহার করছে অবৈধ বিদ্যুৎ।

জানা গেছে, রুমা উপজেলার চেয়ারম্যান হিসেবে দ্বায়িত্ব পালন করছেন উহ্লাচিং মারমা। এছাড়াও তিনি ৩৬৬নং সেগুন মৌজার হেডম্যান হিসেবে রয়েছেন। একজন জনপ্রতিনিধি হয়েও কিভাবে নিজস্ব বাসভবনে অবৈধভাবে বিদ্যুৎ সংযোগ ব্যবহার করছে এটি দেখে হতাশ অনেকেই। তাছাড়া দীর্ঘদিন বছর ধরে মিটার ছাড়া বিদ্যুৎ সংযোগ ব্যবহার করে আসছেন এই জনপ্রতিনিধি ।

“উপজেলার চেয়ারম্যান মিটার ছাড়া বিদ্যুৎ লাইন সরাসরি খাম্বার থেকে সংযোগ করে ব্যবহার করছেন। তার এই ভবনে রয়েছে ফ্রিজ,টেলিভিশন, রাইসকুকারসহ উচ্চমান ভোল্টেজের ডিভাইস৷ যেসব ডিভাইস ব্যবহার করতে প্রয়োজন পড়ে কয়েকশত ভোল্টেজ। কিন্তু সেসব থেকে মুক্তি পেতে অবৈধভাবে বিদ্যুৎ ব্যবহার করার আশ্রয় নেন″

স্থানীয়দের অভিযোগ, উপজেলা চেয়ারম্যানের ঘরে অবৈধ বিদ্যুৎ লাইন থাকলেও সেটি দেখার ছাড়া কেউ মুখ খুলতে সাহস পাচ্ছে না। এমন কি বিদ্যুৎ বিভাগের উর্ধতন কর্মকর্তারাও। জনপ্রতিনিধি চেয়ারম্যান হয়েও এমন ক্ষমতা অপব্যবহার করার এসব বিষয়ে বিভিন্ন স্থানে অভিযোগ দিলেও মিলছে নাহ কোন সুফল।

সরেজমিনে দেখা গেছে, তার ভবনের মিটার ছাড়া বিদ্যুৎ খাম্বার থেকে সরাসরি সংযোগ করে ব্যবহার করছে। আর সেসব বিদ্যুৎ দিয়ে ব্যবহার হচ্ছে ঘরের কয়েক হাজার ভোল্টেজের ইলেকট্রনিক্স জিনিসপত্র। এতে ক্ষোভ প্রকাশ করেছেন অনেকেই।

 

নাম প্রকাশের অনিচ্ছুক কয়েকজন জানান, মিটার ছাড়া অবৈধভাবে বিদ্যুৎ ব্যবহার করে আসছে দুইবছর ধরে। অথচ বিদ্যুৎতের কর্মকর্তারাও তাকিয়ে থাকার ছাড়া কোন কিছু বলছেন নাহ। সাধারণ মানুষ ব্যবহার করলে এতক্ষনের জরিমানসহ মামলা হয়ে যেত।

এই বিষয়ে উপজেলা চেয়ারম্যান উহ্লাচিং মারমা বলেন, এক-দু’হাজার টাকা দিয়ে রির্চাজ করলেও একমাস মতোও ব্যবহার করতে পারি না। তাই মিটার ছাড়া রাগ করে সরাসরি লাইন ব্যবহার করছি।

রুমা পল্লী বিদ্যুৎ বিভাগের আবাসিক প্রকৌশলী সরোয়ার বলেন, বর্তমানে উপজেলা পরিষদে চেয়ারম্যান উহ্লাচিং মারমা এর বিশাল বাসভবনে এক থেকে দুই বছরের ছুই ছুই অবৈধভাবে বিদ্যুৎ সংযোগ করে ব্যবহার করে চালাচ্ছে । আমরা চট্টগ্রাম বিভাগের বিদ্যুৎ শাখার প্রধান প্রকৌশলীকে এ বিষয়টি নিয়ে অবগত করেছি। সেখান থেকে নির্দেশনা আসলে বিস্তারিত বলতে পারব।
……..
২য় পর্বে প্রতিবেদন আসছে; রুমাবার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Share post:

জনপ্রিয়

আরো সংবাদ
Related

কোটা সংস্কারপন্থী শিক্ষার্থীদের আলোচনায় বসতে রাজি সরকার

।।রুমাবার্তা ডেস্ক।। কোটা সংস্কারপন্থী শিক্ষার্থীদের সঙ্গে আলোচনায় বসতে সম্মতি জানিয়েছে...

দীঘিনালায় সম্প্রতি বন্যায় ক্ষতিগ্রস্তদের মাঝে  নগদ অর্থ ও স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী বিতরণ

দহেন বিকাশ ত্রিপুরা।।খাগড়াছড়ি।। পার্বত্য জেলা খাগড়াছড়ির দীঘিনালায় বন্যায় ক্ষতিগ্রস্তদের মাঝে...

আলীকদমে নব-নির্মিত রত্নানন্দ বৌদ্ধ বিহার ও অনাথ শিশু সেবা কেন্দ্রের শুভ উদ্বোধন

সুশান্ত কান্তি তঞ্চঙ্গ্যাঁ।।আলীকদম।। প্রাকৃতিক সৌর্দযের লীলাভূমি বান্দরবানের আলীকদম উপজেলার ৩নং...

সরকারি চাকুরিতে ৫% পাহাড়ি কোটা বহালের দাবীতে খাগড়াছড়িতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ

দহেন বিকাশ ত্রিপুরা।।খাগড়াছড়ি॥ সরকারি চাকুরির সকল গ্রেডে ৫ ভাগ পাহাড়ি...