Saturday, July 20, 2024

বিভিন্ন জাতিগোষ্ঠিদের সংস্কৃতি ও ঐতিহ্যের সুরক্ষা গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে আসছে

Date:

।।আকাশ মারমা মংসিং বান্দরবান ।।

পার্বত্য চট্টগ্রাম আদিবাসীদের অধিকার সম্মিলিত আইনে প্রতিষ্ঠিত রেগুলেশনের ১৯০০ সালে যে আইন যেটি দেশ স্বাধীন হওয়ার পূর্বে থেকে প্রচলিত হয়ে এসেছে। এটি পার্বত্য চট্টগ্রামে প্রশাসন সংক্রান্ত প্রধান আইনী দলিল হিসেবে দীর্ঘকাল থেকে কাজ করে চলেছে। এই প্রবিধানে পার্বত্য অঞ্চলে সুশাসন,ভূমি ও প্রাকৃতিক সম্পদের সংরক্ষণ এবং বিভিন্ন জাতিগোষ্ঠিদের সংস্কৃতি ও ঐতিহ্যের সুরক্ষা পাশাপাশি প্রজন্মগত চর্চার গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে আসছে।

মঙ্গলবার (৯ জুলাই) সকাল দশটায় বঙ্গবন্ধু মুক্তমঞ্চে সামনে পার্বত্য চট্টগ্রাম রেগুলেশন ১৯০০ শাসনবিধি বহাল রাখা ও বাতিলকারী ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে মানববন্ধন কর্মসূচী পালনকালে এসব দাবী জানান বক্তারা।

হাতে ফেস্টুন নিয়ে মানববন্ধনে অংশ নিচ্ছেন নারীরা- রুমাবার্তা

এসময় সাত উপজেলা থেকে হেডম্যান, কারবারী ও ক্ষুদ্র-নৃগোষ্ঠির ছাত্রসমাজের বিভিন্ন সংগঠনের নেতারা মানববন্ধনে অংশ নেন। এছাড়াও সম্প্রদায়ের কয়েকশত নারী-পুরুষ ফেস্টুন ও ব্যানার হাতে নিয়ে সারিবদ্ধভাবে দাড়িঁয়ে এই কর্মসূচীতে যোগ দেন।

বক্তারা বলেন,পার্বত্য চট্টগ্রামে আদিকাল থেকে পাহাড়ের বিভিন্ন সম্প্রদায়ের মানুষ বসবাস করে আসছে। সকল সম্প্রদায়ের মাঝে নিজস্ব সংস্কৃতি, রীতিনীতি, প্রথা আইন, ও জীবন বৈচিত্র্যম রয়েছে। সেসব আইন প্রথা নিয়ম মেনে যে যার সম্প্রদায়ের নেতারা পাহাড়ের গ্রাম গুলোতে সুশাসন, ভুমি নিরাপত্তা দিয়ে আসছে। আর বাংলাদেশ সংবিধানকে সম্মান রেখে এতটুকু বলতে চাই, পার্বত্য এলাকায় বিভিন্ন প্রথা ,সামাজিক সংস্কৃতি অক্ষুন্ন রাখতে এবং বৈচিত্র্যপূর্ণ সমাজ সংস্কৃতিক ব্যবস্থা কে টিকিয়ে রাখতে প্রধানমন্ত্রী ঘোষিত স্মার্ট বংলাদেশ গড়ার লক্ষ্যে আমরা বদ্ধপরিকর । তাই পার্বত্য জেলায় আদিবাসী, পাহাড়ী ও ক্ষুদ্র নৃগোষ্ঠীদের যে অধিকার সম্বলিত প্রচলিত আইন, প্রথা ও রীতির ও চলমান কার্যকারিতার পক্ষে পার্বত্য চট্টগ্রামসহ সমগ্র দেশের বহুমাত্রিক সাংস্কৃতিক ঐতিহ্যাকে সংরক্ষন করার পাশাপাশি ১৯০০ শাসনবিধি পূর্ণ বহাল রেখে ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জোড় দাবি জানান বক্তারা।

মানববন্ধনে ব্যানার হাতে নিয়ে অংশ নিচ্ছেন সংগঠনের শিক্ষার্থী- রুমাবার্তা।

মানববন্ধন শেষে বাংলাদেশের মহামান্য সুপ্রিম কোর্টের আপিল বিভাগে রিভিউ মামলায় বিজ্ঞ আটর্নি জেনারেলের রীতি-বিরুদ্ধ ভূমিকার কারণে পার্বত্য চট্টগ্রাম রেগুলেশন ১৯০০-এ অন্তর্ভূক্ত আদিবাসীদের বিশেষ অধিকার হরণের বিরুদ্ধে প্রধানমন্ত্রী বরাবর জেলা প্রশাসক শাহ মোজাহিদ উদ্দিন নিকট স্বারকলিপি তুলে দেন সংগঠনের নেতারা।

মানববন্ধনে জেলা হেডম্যান এসোসিয়েশনের সভাপতি ও ৩১৬নং বেতছড়া মৌজার হেডম্যান হ্লাথোয়াই হ্রী মারমা, জেলা পরিষদ সদস্য ও হেডম্যন বাশৈচিং, সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান সুচিত্রা সেন,তারাছা হেডম্যান উনিহ্লা মারমাসহ সামাজিক সংগঠনের নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Share post:

জনপ্রিয়

আরো সংবাদ
Related

কোটা সংস্কারপন্থী শিক্ষার্থীদের আলোচনায় বসতে রাজি সরকার

।।রুমাবার্তা ডেস্ক।। কোটা সংস্কারপন্থী শিক্ষার্থীদের সঙ্গে আলোচনায় বসতে সম্মতি জানিয়েছে...

দীঘিনালায় সম্প্রতি বন্যায় ক্ষতিগ্রস্তদের মাঝে  নগদ অর্থ ও স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী বিতরণ

দহেন বিকাশ ত্রিপুরা।।খাগড়াছড়ি।। পার্বত্য জেলা খাগড়াছড়ির দীঘিনালায় বন্যায় ক্ষতিগ্রস্তদের মাঝে...

আলীকদমে নব-নির্মিত রত্নানন্দ বৌদ্ধ বিহার ও অনাথ শিশু সেবা কেন্দ্রের শুভ উদ্বোধন

সুশান্ত কান্তি তঞ্চঙ্গ্যাঁ।।আলীকদম।। প্রাকৃতিক সৌর্দযের লীলাভূমি বান্দরবানের আলীকদম উপজেলার ৩নং...

সরকারি চাকুরিতে ৫% পাহাড়ি কোটা বহালের দাবীতে খাগড়াছড়িতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ

দহেন বিকাশ ত্রিপুরা।।খাগড়াছড়ি॥ সরকারি চাকুরির সকল গ্রেডে ৫ ভাগ পাহাড়ি...