Thursday, July 25, 2024

বান্দরবানে ছাত্রলীগের নেতা অবৈধ মাটি ব্যবসা করার অভিযোগ

Date:

।।বান্দরবান প্রতিনিধি।।

বান্দরবানে সদর উপজেলায় অবৈধভাবে ফসসি মাটি ইটভাটায় বিক্রি করার অভিযোগ উঠেছে সদর উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম সিয়াম বিরুদ্ধে। দিনের পর দিন প্রশাসনের চোখ ফাঁকি ও ক্ষমটার দাপট দেখিয়ে ইটভাটায় মাটি বিক্রি চলছে এই রমরমা ব্যবসা। প্রশাসনে কোন অনুমতি ছাড়া প্রতিদিন ভাড়ী বাহনের মাধ্যমে মাটি আনা হচ্ছে ইটভাটায়। যার ফলে ক্ষয়ক্ষতি হচ্ছে সড়ক ও তীব্র ধুলাবালিতে স্বাস্থ্য ঝুকিঁতে পড়েছে এলাকাবাসীরা।

জানা গেছে, এই ছাত্রলীগ নেতা গত কয়েকমাস ধরে বিভিন্ন স্থান থেকে অবৈধভাবে মাটি কেটে ইটভাটায় বিক্রি করে চলছে রমরমা ব্যবসা। চেমির মুখ পাড়া এলাকায় একটি স্থানে পাহাড় কেটে মুকসুদ কোম্পানি নামে ইটভাটায় মাটি বিক্রি করে এসেছেন। সেখানে মাটি সরবরাহ করতে ব্যবহার করা হয়েছিল ৮টি ট্রাক ডাম্পার। স্কেভেটর প্রতিঘন্টায় ভাড়া নিতেন ১২শত টাকা । একই চিত্র রেইছা গোয়ালিয়া সড়কে রত্মপুর এলাকায়। সেখানে দুটি স্থানে মাটি সরবরাহ কাজে দুটি স্কেভেটর ও ৬টি ট্রাক ডাম্পার ব্যবহার করছেন। তবে সেই মাটি সরবরাহে সার্বক্ষণিক পরিদর্শনে থাকেন ছাত্রলীগের এই নেতা।

স্থানীয়দের অভিযোগ, বিশাল এলাকা জুড়ে ফসলের জমি কাটার কারণে ধ্বংসের মুখে পড়েছে পরিবেশ। প্রতিদিন দুটি জায়গায় থেকে ফসলের জমি থেকে অবৈধভাবে মাটি দেওয়া হচ্ছে বিভিন্ন ইটভাটায়। সেসব মাটি সরবরাহ করতে কয়েকটি ডাম্পার ট্রাক ব্যবহারও করছেন এই ছাত্রলীগের নেতা। যার ফলে সড়কে থাকা বসতঘর গুলো বালু ধুলোতে অতিষ্ঠ। তাছাড়া অল্প বৃষ্টি হলে কাদা ও স্যাতসেতে সড়কের পরিণত হয়। এতে নানা সমস্যা পড়তে হয় পথচারী ও শিক্ষার্থীদের । শুধু একটি স্থানে নয় বেশ কয়েকটি এলাকায় দীর্ঘদিন ধরে ক্ষমতার দাপটে এভাবে অবৈধভাবে মাটি বিক্রির ব্যবসা করে আসছেন এই নেতা। শুধু মাটি ব্যবসার নয় সাঙ্গু নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনের অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে।

সরেজমিনে দেখা গেছে, বান্দরবান সদর উপজেলায় ৩নং সদর ইউনিয়নের রেইছা- গোয়ালিয়া খোলা সড়কের রত্মপুর এলাকার। সেখানে বিশাল এলাকার জমি জুড়ে স্কেভেটর সাহায্যে খনন করা হচ্ছে মাটি। সেসব মাটি ইটভাটায় সরবরাহ করতে ব্যবহার করা হয়েছে ৬ থেকে ৭টি ট্রাক( ডাম্পার)। প্রতিদিন সকাল – সন্ধায় সেসব ট্রাক দিয়ে অর্ধশতাধিক অবৈধ মাটি সরবরাহ করা হচ্ছে ইটভাটায়। তাছাড়া ট্রাক চালকেরা যেভাবে বেপরোয়া গাড়ি চালায় সেভাবে হলে যেকোন সময় দূর্ঘটনার শিকার হতে পারে পথচারী কিংবা শিক্ষার্থীদের। তাই এসব অবৈধ কাজ বন্ধ করে দিতে প্রশাসনের প্রতি পদক্ষেপ নেওয়ার অনুরোধ জানিয়েছেন স্থানীয়রা।

লম্বাঘোনা এলাকার বাসিন্দা মোরশেদসহ কয়েকজন জানান, ক্ষমতা দাপট দেখিয়ে দীর্ঘদিন ধরে সিয়াম নামে এক নেতা ফসলের জমি খনন করে ইটভাটায় মাটি বিক্রি করছে। যার কারণে সড়কের ধুলোবালিতে হাটাচলা খুবই সমস্যা হয়ে পড়েছে। এতে ভোগান্তিতে রয়েছে সড়কের পাশে বসবাসকারীরা।

মাটি সরবরাহকারী ট্রাক (ডাম্পার) চালক শাহেদ বলেন, ইটভাটায় মাটি দিচ্ছে সিয়াম। দুটি স্থানে মাটি সরবরাহ দিতে ৬টি ট্রাক ডাম্পার ব্যবহার করা হয়েছে। প্রতি গাড়ি কত টাকা সেটি সিয়াম বলতে পারবে।

এব্যাপারে কথা হয় সদর উপজেলার ছাত্রলীগের সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম সিয়াম সাথে। তিনি বলেন, বীর বাহাদুর নির্দেশনা রয়েছে অবৈধভাবে টেন্ডারবাজী, দখলবাজি ও চাঁদাবাজি কোন কিছু করা যাবে নাহ। তাই আমি এই মাটির ব্যবসা করছি। আমি গাড়ি দিয়েছি আর এই মাটি কাজল বাবু ইটভাটায় দিচ্ছি।

অনুমতি ছাড়া মাটির ব্যবসা করছেন সেটা কি অবৈধ নয় এমন প্রশ্নের জবাবে ছাত্রলীগ নেতা বলেন, ভাই কি করব বলেন, কি ব্যবসা করব যা করি সব অবৈধ ব্যবসা। আর এসব ব্যবসা না করলে কিভাবে সংগঠন চালাবো।

এবিষয়ে সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা উম্মে হাবিবা মীরা বলেন, আপনাদের মাধ্যমে খবর পেয়েছি মাটি যে কাটুক না কেন তাদের বিরুদ্ধে অভিযান চালিয়ে আইনে ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Share post:

জনপ্রিয়

আরো সংবাদ
Related

রুমায় যৌথবাহিনী গুলিতে কেএনএফের দুই সদস্য নিহত

।।বান্দরবান প্রতিনিধি।। বান্দরবানে রুমায় যৌথ বাহিনী অভিযান চালিয়ে কুকি-চিন ন্যশনাল...

কোটা সংস্কারপন্থী শিক্ষার্থীদের আলোচনায় বসতে রাজি সরকার

।।রুমাবার্তা ডেস্ক।। কোটা সংস্কারপন্থী শিক্ষার্থীদের সঙ্গে আলোচনায় বসতে সম্মতি জানিয়েছে...

দীঘিনালায় সম্প্রতি বন্যায় ক্ষতিগ্রস্তদের মাঝে  নগদ অর্থ ও স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী বিতরণ

দহেন বিকাশ ত্রিপুরা।।খাগড়াছড়ি।। পার্বত্য জেলা খাগড়াছড়ির দীঘিনালায় বন্যায় ক্ষতিগ্রস্তদের মাঝে...

আলীকদমে নব-নির্মিত রত্নানন্দ বৌদ্ধ বিহার ও অনাথ শিশু সেবা কেন্দ্রের শুভ উদ্বোধন

সুশান্ত কান্তি তঞ্চঙ্গ্যাঁ।।আলীকদম।। প্রাকৃতিক সৌর্দযের লীলাভূমি বান্দরবানের আলীকদম উপজেলার ৩নং...