Thursday, July 25, 2024

বান্দরবানে এসএসসি পাসের হার ৭২.৭৫ শতাংশ

Date:

জেলা প্রতিনিধি।।বান্দরবান।।

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় এবার জেলা বান্দরবানের পাসের হার বেড়েছে। চলতি বছরের পাসের হার দাঁড়িয়েছে ৭২ দশমিক ৭৫ শতাংশ। গত বছরের তুলনায় চলতি বছরের এসএসসি পরিক্ষা পাসের হার বেড়েছে দুইগুণ। গেল বছরের জেলা বান্দরবানে এসএসসি পরিক্ষারপাসের হার ছিল ৭০ দশমিক ৩০ শতাংশ।

রবিবার (১২ মে) দুপুরে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা ফরিদুল ইসলাম এসব তথ্য জানান তিনি।

জেলা প্রাথমিক শিক্ষা অফিস তথ্য মতে, এবার বান্দরবান জেলায় মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় কারিগরি, মাদ্রাসার ও স্কুলের অংশগ্রহণ করেছিল ৫ হাজার ৭২ জন শিক্ষার্থী। তারমধ্যে উত্তীর্ণ হয়েছেন ৩ হাজার ৬শত ৯০ জন শিক্ষার্থী। জিপিএ-৫ পেয়েছে ১০০শত জন শিক্ষার্থীর।

জেলা শিক্ষা অফিস জানায়, স্কুলভিত্তিক এসএসসি পরিক্ষায় অংশগ্রহন করেছে ৪ হাজার ৪শত ৫৯ জন শিক্ষার্থীর। উত্তীর্ণ হয়েছে ৩ হাজারা ২শত ৩জন ও জিপিএ-৫ পেয়েছে ৯৩ জন। এবার স্কুলের পাসের হার ৭১ দশমিক ৮৩ শতাংশ। তার মধ্যে ব্যবসা বিভাগে ৭৩ জন উত্তীর্ণ হয়ে এগিয়ে রয়েছে বান্দরবান সরকারি উচ্চ বিদ্যালয়, মানবিক বিভাগে ১শত ১জন উত্তীর্ণ হয়ে ঘুমধুম উচ্চ বিদ্যালয় ও বিজ্ঞান বিভাগে ১শত ৫জন উত্তীর্ণ হয়ে এগিয়ে আছে বান্দরবান ক্যান্টমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ।

মাদ্রাসা ভিত্তিক এসএসসি পরিক্ষায় অংশগ্রহন করেছে ৪শত ২৩ জন পাশ করেছে ৩শত ৪০ জন ও জিপিএ-৫ পেয়েছে ৬জন। যার পাশের মান ৮০ দশমিক ৩৭ শতাংশ। মানবিক বিভাগে ৭৯ জন উত্তীর্ণ হয়ে এগিয়ে রয়েছে লাইনঝিড়ি মোহাম্মদিয়া ইসলামিয়া দাখিল মাদ্রাসা ও বিজ্ঞান বিভাগে ১৩ জন উত্তীর্ণ হয়ে এগিয়ে আছে মদিনাতুল উলুম মডেল ইন্স সিনিয়র মাদ্রাসা।

কারিগরি বিভাগের পরিক্ষায় অংশ নিয়েছে ১শত ৯০জন, উত্তীর্ণ হয়েছে ১শত ৪৭জন ও জিপিএ-৫ পেয়েছে ১জন। যা পাশের হার ছিল ৭৭ দশমিক ৩য় শতাংশ। বিজ্ঞান বিভাগের ৯২জন উত্তীর্ণ হয়ে এগিয়ে রয়েছে বান্দরবান টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ ও জিপিএ-৫ একজন উত্তীর্ণ হয়ে এগিয়ে রয়েছে টেক্সটাইল ভোকেশনাল ইনষ্টিটিউট।

এবিষয়ে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা ফরিদুল ইসলাম বলেন, গতবারের বন্যার কারণের শিক্ষার্থীদের পড়াশোনা কিছুটা ঘাটতি ছিল। কারণ সে সময় বন্যাতে সব বই নষ্ট হয়ে গিয়েছিল। তাই পড়ালেখা তেমন করতে পারেনি শিক্ষার্থীরা। তবে গত বছরের তুলনায় চলতি বছরের পাশের হার বেড়েছে। ভবিষ্যতে এর চেয়ে আরো পাশের হার বাড়বে বলে আশাব্যক্ত করেন এই কর্মকর্তা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Share post:

জনপ্রিয়

আরো সংবাদ
Related

রুমায় যৌথবাহিনী গুলিতে কেএনএফের দুই সদস্য নিহত

।।বান্দরবান প্রতিনিধি।। বান্দরবানে রুমায় যৌথ বাহিনী অভিযান চালিয়ে কুকি-চিন ন্যশনাল...

কোটা সংস্কারপন্থী শিক্ষার্থীদের আলোচনায় বসতে রাজি সরকার

।।রুমাবার্তা ডেস্ক।। কোটা সংস্কারপন্থী শিক্ষার্থীদের সঙ্গে আলোচনায় বসতে সম্মতি জানিয়েছে...

দীঘিনালায় সম্প্রতি বন্যায় ক্ষতিগ্রস্তদের মাঝে  নগদ অর্থ ও স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী বিতরণ

দহেন বিকাশ ত্রিপুরা।।খাগড়াছড়ি।। পার্বত্য জেলা খাগড়াছড়ির দীঘিনালায় বন্যায় ক্ষতিগ্রস্তদের মাঝে...

আলীকদমে নব-নির্মিত রত্নানন্দ বৌদ্ধ বিহার ও অনাথ শিশু সেবা কেন্দ্রের শুভ উদ্বোধন

সুশান্ত কান্তি তঞ্চঙ্গ্যাঁ।।আলীকদম।। প্রাকৃতিক সৌর্দযের লীলাভূমি বান্দরবানের আলীকদম উপজেলার ৩নং...