Thursday, July 25, 2024

পার্বত্য চট্টগ্রামের তিন জেলায় পাসের হার বেড়েছে

Date:

।।সুজন কুমার তঞ্চঙ্গ্যা, রাঙ্গামাটি।। 

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় পার্বত্য চট্টগ্রামের তিন জেলায় এবার পাসের হার বেড়েছে। এবার রাঙ্গামাটি জেলায় ৭২.৭২ শতাংশ, খাগড়াছড়ি জেলায় ৭২.২৫ শতাংশ এবং বান্দরবান জেলা পাসের হার ৭২.৭০ শতাংশ।

এই তিন জেলায় গত বছর পাসের হার ছিল যথাক্রমে ৬৭.৯২ শতাংশ, ৬৮.৩৭ শতাংশ ও ৭০.৩০ শতাংশ। চট্টগ্রাম শিক্ষা বোর্ডের প্রকাশিত ফল বিশ্লেষণ করে এই তথ্য জানা গেছে। এছাড়া এবার কক্সবাজার জেলার ৮৩.৬৪ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। গতবছর ওই জেলায় পাসের হার ছিল ৭৭.২৫ শতাংশ।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর এ এম এম মুজিবুর রহমান বলেন, ‘চট্টগ্রাম শিক্ষা বোর্ডের ফলে সবসময় তিন পার্বত্য জেলায় পাসের হার কম থাকে। এবার তিন জেলায় পাসের হার বেড়েছে।’

চট্টগ্রাম শিক্ষা বোর্ডে পাসের হার এবং জিপিএ-৫ প্রাপ্তিতে এগিয়ে রয়েছে ছাত্রীরা। ছাত্রদের পাসের হার ৮২২৯ শতাংশ। আর ছাত্রীর পাসের হার ৮৩২১ শতাংশ। সবমিলিয়ে চট্টগ্রাম শিক্ষাবোর্ডে পাসের হার ৮২৮০ শতাংশ।

এদিকে ছাত্রীরা জিপিএ-৫ প্রাপ্তিতে এগিয়ে রয়েছে। এবার ৫ হাজার ৭৫০ জন ছাত্রী এবং ৫ হাজার ৭৩ জন ছাত্র জিপিএ-৫ পেয়েছেন।

রোববার (১২ মে) দুপুর ১২টা ৫০ মিনিটে এক সংবাদ সম্মেলনে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর এ এম এম মুজিবুর রহমান ফলের বিস্তারিত তুলে ধরেন।

জানা গেছে, এই শিক্ষা বোর্ডে ১ হাজার ১২৫টি স্কুলের মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল এক লাখ ৪৫ হাজার ৭৫৩। এর মধ্যে ২১৯টি কেন্দ্রে মোট ১ লাখ ৪৫ হাজার ২৪জন উপস্থিত ছিলেন।
চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর এ এম এম মুজিবুর রহমান বলেন, গণিত এবং উচ্চতর গণিত বিষয়ে ফল তুলনামূলক খারাপ হয়েছে। সার্বিক বিষয়ে গতবারের চেয়ে ফল ভালো হয়েছে। এবার শতভাগ পাস করেছে ৪৪টি বিদ্যালয়ের পরীক্ষার্থীরা। পাসের হার শূন্য এমন কোনো বিদ্যালয় নেই।

শিক্ষা বোর্ড জানায়, এবার বিজ্ঞান বিভাগ থেকে ৯৪.৫২ শতাংশ, মানবিক বিভাগ থেকে ৭৩.২৩ শতাংশ এবং ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৮৪.১১ শতাংশ শিক্ষার্থী পাস করেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Share post:

জনপ্রিয়

আরো সংবাদ
Related

রুমায় যৌথবাহিনী গুলিতে কেএনএফের দুই সদস্য নিহত

।।বান্দরবান প্রতিনিধি।। বান্দরবানে রুমায় যৌথ বাহিনী অভিযান চালিয়ে কুকি-চিন ন্যশনাল...

কোটা সংস্কারপন্থী শিক্ষার্থীদের আলোচনায় বসতে রাজি সরকার

।।রুমাবার্তা ডেস্ক।। কোটা সংস্কারপন্থী শিক্ষার্থীদের সঙ্গে আলোচনায় বসতে সম্মতি জানিয়েছে...

দীঘিনালায় সম্প্রতি বন্যায় ক্ষতিগ্রস্তদের মাঝে  নগদ অর্থ ও স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী বিতরণ

দহেন বিকাশ ত্রিপুরা।।খাগড়াছড়ি।। পার্বত্য জেলা খাগড়াছড়ির দীঘিনালায় বন্যায় ক্ষতিগ্রস্তদের মাঝে...

আলীকদমে নব-নির্মিত রত্নানন্দ বৌদ্ধ বিহার ও অনাথ শিশু সেবা কেন্দ্রের শুভ উদ্বোধন

সুশান্ত কান্তি তঞ্চঙ্গ্যাঁ।।আলীকদম।। প্রাকৃতিক সৌর্দযের লীলাভূমি বান্দরবানের আলীকদম উপজেলার ৩নং...