Wednesday, July 24, 2024

থানচিতে কলেজ কেন্দ্র অনুমোদন; প্রথমবারের মতো তেরাশি জন এইচএসসি পরীক্ষার্থী অংশগ্রহণ 

Date:

রেমবো ত্রিপুরা।। থানচি।।

আজ সারাদেশেই এইচএসসি ও সমমান পরীক্ষার অনুষ্ঠিত হয়েছে। বান্দরবানের থানচিতে কেন্দ্র অনুমোদন পেয়ে প্রথম এইচএসসি পরীক্ষার অনুষ্ঠিত হচ্ছে।

রবিবার (৩০ জুন) সকাল ১০টা সময় থানচি কলেজ কেন্দ্রে মানবিক ও ব্যবসা বিভাগের ৮৩ জন শিক্ষার্থী অংশগ্রহণে কেন্দ্র অনুমোদন পেয়ে প্রথম এইচএসসি ও সমমান পরীক্ষার অনুষ্ঠিত হচ্ছে। কেন্দ্রের তত্ত্বাবধায়ক কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেন, উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোহাম্মদ মামুন। কেন্দ্রের সহকারী সুপার হিসেবে দায়িত্বে আছেন, কলেজের অধ্যক্ষ ধমিনিক ত্রিপুরা। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর দায়িত্বে ছিলেন, থানচি থানা অফিসার ইনচার্জ (ওসি) মোঃ জসিম উদ্দিন। এছাড়া অন্যান্য দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা কর্মচারী উপস্থিত ছিলেন।

৩০ জুন থেকে ১১ আগষ্ট পর্যন্ত এইচএসসি পরিক্ষা অনুষ্ঠিত হচ্ছে। ১২ আগস্ট থেকে ২১ আগস্টের মধ্যে ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরিক্ষা রুটিন অনুযায়ী প্রতিদিন সকাল ১০ টা থেকে বেলা ১ টা পর্যন্ত পরিক্ষা অনুষ্ঠিত হবে।

কলেজটি এর আগে ২০২০ ও ২০২১ সালে রাজস্থলী, ২০২২ ও ২০২৩ সালে রুমা সাঙ্গু কলেজের এইচএসসি পরিক্ষা অংশগ্রহণ করে আসছে। জানা যায়, গত ৫ই জুন ২০২৪ তারিখ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, চট্টগ্রাম, শিক্ষা বোর্ডের কলেজ মঞ্জুরি কমিটির সুপারিশ ও বোর্ড কমিটি সিদ্ধান্ত মোতাবেক থানচি কলেজকে এইচএসসি পরীক্ষা কেন্দ্র অনুমোদন দেয়া হয়।

থানচি কলেজ ৯ই জানুয়ারি ২০১৭ খ্রিঃ সালে প্রতিষ্ঠা করা হয়। এরপর ১১ই এপ্রিল ২০১৮ খ্রিঃ সালে শিক্ষা বোর্ড কর্তৃক প্রতিষ্ঠা অনুমোদন দেয়া হয়। তারপর ২৪ অক্টোবর ২০১৮ খ্রিঃ তারিখ থানচি কলেজকে পাঠদানের অনুমতি দেয় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, চট্টগ্রাম। কলেজটি ২০১৮ সালে নভেম্বর মাসের ২৮ তারিখ এজুকেশন ইনস্টিটিউট আইডেনটিফিকেশন নাম্বার (EIIN) পায়। ০১ জুলাই ২০২৪ খ্রিঃ তারিখ বোর্ড কর্তৃক একাডেমী অনুমোদন পায় থানচি কলেজ।

কলেজটি ২০১৭ সালে মাত্র ২৫ জন ছাত্র-ছাত্রী নিয়ে পুরাতন উপজেলা পরিষদ পরিত্যক্তা অফিস ভবনের ক্লাস শুরু হলেও বর্তমানে ১৫৩ জন শিক্ষার্থী ৪তলা বিশিষ্ট ২তলা একাডেমিক ভবনে পড়াশোনা চলছে। অধ্যক্ষ, শিক্ষক ও কর্মকর্তা কর্মচারী মিলিয়ে মাত্র ১৬জন জনবল নিয়ে কলেজটি শুরু করলেও বর্তমানে ১৩ শিক্ষক ও ১০ জন কর্মকর্তা কর্মচারীসহ মোট ২৩জন কর্মরত আছেন এই কলেজের।

জানা গেছে, চলমান প্রকল্প মধ্যে শিক্ষা প্রকৌশল অধিদপ্তর কর্তৃক নির্মাণাধীন ৪তলা বিশিষ্ট ১তলা ভবন নির্মাণের ১কোটি ১১লক্ষ ৭৪ হাজার টাকা ও কলেজের সীমানা প্রাচীর নির্মাণ এবং ছাত্রদের জন্য ৩তলা বিশিষ্ট ২তলা হোস্টেলের জন্য ১কোটি ২০ লক্ষ টাকার বাজেট অনুমোদন করা হয়েছে। যাহা পহেলা জুলাই ২০২৪ মাসের মধ্যে কাজ শুরু করা হবে।

কলেজটি প্রধান পৃষ্টপোষক ছিলেন, ৩০০নং আসন বান্দরবান পার্বত্য জেলা মেম্বার অফ পার্লামেন্ট (এমপি) বীর বাহাদুর উশৈসিং। কলেজটি বর্তমান সভাপতি, উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান থোয়াইহ্লামং মারমা। প্রতিষ্ঠা সভাপতি, সাবেক উপজেলা চেয়ারম্যান, শিক্ষানুরাগী, জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের ছাত্র ও থানচি উপজেলার প্রথম এম এ পাস করা ক্যহ্লাচিং মারমা।

এই কলেজে অধ্যক্ষ ছিলেন একজন অত্যন্ত অভিজ্ঞতা সম্পন্ন ব্যক্তি। তিনি তৈমু এনজিও নির্বাহী পরিচালক হিসেবে অনেক বছর কাজ করেছেন। নির্বাহী পরিচালক সুবাদে অনেক দেশ বিদেশে সফর করেছেন ও প্রশিক্ষণ গ্রহণ এবং অভিজ্ঞতা অর্জন করেছেন। থানচি কলেজের অধ্যক্ষ হিসেবে যোগদানের পূর্বে তিনি বান্দরবান ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজে ১১ বছর শিক্ষকতা করেছেন। তিনি জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের বি এস এস (অনার্স) ও এম এস এস করেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Share post:

জনপ্রিয়

আরো সংবাদ
Related

রুমায় যৌথবাহিনী গুলিতে কেএনএফের দুই সদস্য নিহত

।।বান্দরবান প্রতিনিধি।। বান্দরবানে রুমায় যৌথ বাহিনী অভিযান চালিয়ে কুকি-চিন ন্যশনাল...

কোটা সংস্কারপন্থী শিক্ষার্থীদের আলোচনায় বসতে রাজি সরকার

।।রুমাবার্তা ডেস্ক।। কোটা সংস্কারপন্থী শিক্ষার্থীদের সঙ্গে আলোচনায় বসতে সম্মতি জানিয়েছে...

দীঘিনালায় সম্প্রতি বন্যায় ক্ষতিগ্রস্তদের মাঝে  নগদ অর্থ ও স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী বিতরণ

দহেন বিকাশ ত্রিপুরা।।খাগড়াছড়ি।। পার্বত্য জেলা খাগড়াছড়ির দীঘিনালায় বন্যায় ক্ষতিগ্রস্তদের মাঝে...

আলীকদমে নব-নির্মিত রত্নানন্দ বৌদ্ধ বিহার ও অনাথ শিশু সেবা কেন্দ্রের শুভ উদ্বোধন

সুশান্ত কান্তি তঞ্চঙ্গ্যাঁ।।আলীকদম।। প্রাকৃতিক সৌর্দযের লীলাভূমি বান্দরবানের আলীকদম উপজেলার ৩নং...