Saturday, July 20, 2024

ট্রাইবেকারে গোল পেয়ে মাস্ক খুলে ফেলেন এমবাপ্পে

Date:

খেলার ডেক্স রিপোর্ট।। 

নাক ভেঙে যাওয়ায় সুরক্ষার জন্য মাস্ক পরে মাঠে নেমেছিলেন কিলিয়ান এমবাপ্পে। কিন্তু ডর্টমুন্ডে গতকাল রাতে পোল্যান্ডের সঙ্গে ১-১ গোলে ড্রয়ের পর ফ্রান্স কোচ দিদিয়ের দেশম জানিয়েছেন, মাস্ক পরে খেলতে এমবাপ্পের সমস্যা হচ্ছে। তবে এই সমস্যা নিয়েই ইউরোয় নিজের প্রথম গোলের দেখা পেয়েছেন ফরাসি তারকা।

এমবাপ্পে এর আগে সিএনএনকে দেওয়া সাক্ষাৎকারে বলেছিলেন, ‘বিশ্বকাপ জেতার চেয়ে ইউরো জেতা কঠিন।’ এমবাপ্পে এ কথা কেন বলেছেন, সেটা তাঁর ক্যারিয়ারে তাকালেই বোঝা যায়। ফ্রান্সের হয়ে ২০১৮ বিশ্বকাপে জয়ের পথে দেশের সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে বিশ্বকাপে গোল, পেলের পর দ্বিতীয় ‘কিশোর’ খেলোয়াড় হিসেবে বিশ্বকাপ ফাইনালে গোল করেছেন। শুধু তা–ই নয়, যৌথভাবে দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা হওয়ার পথে বিশ্বকাপের সেরা তরুণ খেলোয়াড়ের পুরস্কারও জিতেছেন এমবাপ্পে। কিন্তু ইউরোতে তাঁকে থাকতে হয়েছে গোলের অপেক্ষায়।

২০২০ ইউরোয় (২০২১ সালে অনুষ্ঠিত) ফ্রান্সের হয়ে চার ম্যাচ খেলেও গোল পাননি। গ্রুপ পর্বে জার্মানির বিপক্ষে ম্যাচে অফসাইডের কারণে একটি গোল বাতিল হয়েছিল। সুইজারল্যান্ডের বিপক্ষে শেষ ষোলোয় টাইব্রেকারে এমবাপ্পে পঞ্চম শটটি লক্ষ্যভেদ করতে না পারায় বাদ পড়েছিল ফ্রান্স। এবার ইউরোয় অস্ট্রিয়ার বিপক্ষে গোল পাননি, উল্টো প্রতিপক্ষ ডিফেন্ডারের সঙ্গে সংঘর্ষে নাক ভেঙে নেন। এরপর নেদারল্যান্ডস ম্যাচ তাঁকে খেলানো হয়নি। গতকাল রাতে পোল্যান্ডের বিপক্ষে একাদশে ফিরে দ্বিতীয়ার্ধে পেনাল্টি থেকে গোল করেন এমবাপ্পে।

ফুটবলের পরিসংখ্যানভিত্তিক এক্স হ্যান্ডল মিস্টারচিপ (অ্যালেক্সিস) জানিয়েছে, ইউরোয় নিজের প্রথম গোলটি করতে ৫৩৫ মিনিট সময় লাগল এমবাপ্পের। অথচ বিশ্বকাপে প্রথম গোল পেতে সময় লেগেছে ১২৪ মিনিট! তবে গোল পাওয়ায় ইউরোকে এমবাপ্পের এখন একটু সহজ প্রতিযোগিতা মনে হওয়া অস্বাভাবিক কিছু না।
তবে গোল তো গোলই। পয়েন্ট ভাগাভাগি করে শেষ ষোলোয় ওঠার পর মাস্ক নিয়ে এমবাপ্পের সমস্যার কথা বলেছেন দেশম। এই ম্যাচের আগেই তিনি জানিয়েছিলেন, এমবাপ্পের পাশ থেকে দেখতে সমস্যা হবে। তবে ম্যাচের পর অনুবাদকের মাধ্যমে সংবাদকর্মীদের অন্য সমস্যার কথাও বলেছেন ফ্রান্স কোচ, ‘সেই আঘাতের এক সপ্তাহ পর সে যা কিছুর মধ্য দিয়ে গিয়েছে, ব্যাপারগুলো আসলে জটিল। ভেবেছিলাম মাস্ক পরে তার অসুবিধা হবে না। মানিয়ে নিতে হবে। কিন্তু ঘেমে গেলে চোখে চটচটে পরিস্থিতি তৈরি হয়, যে কারণে (মাস্ক খুলে) তাকে চোখ মুছতে হয়।’

৫৬ মিনিটে পেনাল্টি থেকে গোলের পর মাস্ক খুলে গোল উদ্‌যাপন করেন এমবাপ্পে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Share post:

জনপ্রিয়

আরো সংবাদ
Related

কোটা সংস্কারপন্থী শিক্ষার্থীদের আলোচনায় বসতে রাজি সরকার

।।রুমাবার্তা ডেস্ক।। কোটা সংস্কারপন্থী শিক্ষার্থীদের সঙ্গে আলোচনায় বসতে সম্মতি জানিয়েছে...

দীঘিনালায় সম্প্রতি বন্যায় ক্ষতিগ্রস্তদের মাঝে  নগদ অর্থ ও স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী বিতরণ

দহেন বিকাশ ত্রিপুরা।।খাগড়াছড়ি।। পার্বত্য জেলা খাগড়াছড়ির দীঘিনালায় বন্যায় ক্ষতিগ্রস্তদের মাঝে...

আলীকদমে নব-নির্মিত রত্নানন্দ বৌদ্ধ বিহার ও অনাথ শিশু সেবা কেন্দ্রের শুভ উদ্বোধন

সুশান্ত কান্তি তঞ্চঙ্গ্যাঁ।।আলীকদম।। প্রাকৃতিক সৌর্দযের লীলাভূমি বান্দরবানের আলীকদম উপজেলার ৩নং...

সরকারি চাকুরিতে ৫% পাহাড়ি কোটা বহালের দাবীতে খাগড়াছড়িতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ

দহেন বিকাশ ত্রিপুরা।।খাগড়াছড়ি॥ সরকারি চাকুরির সকল গ্রেডে ৫ ভাগ পাহাড়ি...