Saturday, July 20, 2024

রুমায় পলি পাড়া ভূমি উচ্ছেদে অপচেষ্টার বন্ধের দাবিতে মানববন্ধন

Date:

নিজস্ব প্রতিবেদন।। 

রুমায় বংশ পরমপরায় ২০০ বছরের পাড়া ভূমি ও উচ্ছেদের অপচেষ্টার বন্ধের দাবিতে গত ১৪ই ফেব্রুয়ারী উপজেলা পরিষদ প্রাঙ্গণে স্মৃতি স্তম্ভর সামনে দাঁড়িয়ে মানববন্ধন করে উপজেলা প্রশানের কাছে আবেদন জানিয়েছেন বান্দরবানের রুমা সদর ইউনিয়নের ৪নং ওয়ার্ডের নিরীহ পলি পাড়ারবাসী।

পাড়াবাসী আবেদনের বিষয়টি আজ বৃহস্পতিবার (১৫ফেব্রয়ারী) দুপুর দিকে নিশ্চিত করেছেন উপজেলা প্রশাসন।

পাড়াবাসীরা জানায়, ৩৫৬ পলি মৌজার অধীনে প্রায় দুইশ বছরের পুরানো “পলি পাড়ায় বর্তমানে প্রায় ৩০ পরিবারের বসবাস। এই পরিবার নিয়ে থাকেন ৩৫৮ নং রুমা মৌজার হেডম্যান বাথোয়াইঅং মারমা। এই বাথোয়াইঅং মার্মা হেডম্যান গং আত্মীয় স্বজনরা পলিপাড়া নিরীহ সাধারণ লোকজনকে উচ্ছেদের ষড়যন্ত্র করে চলেছেন। নিজেদের ঘরবাড়ি তৈরি ও মেরামত করার কাজে বাধা দিয়ে পাড়া ছেড়ে অন্যত্র চলে যেতে বলা হয়। এতে বংশ পরমপরায় যুগযুগ ধরে বসবাস করা এই পলিপাড়া থেকে উচ্ছেদের আশঙ্কা করছেন পলিপাড়াবাসী। এ অবস্থায় নিরূপায় হয়ে ভূমি দস্যু বাথোয়াইঅং গং থেকে উচ্ছেদ থেকে রক্ষা পেতেই উপজেলা প্রশাসনের কাছে আবেদন ও মানববন্ধন করেন তারা।

প্রতিপক্ষগণের নিকট থেকে গ্রামবাসীর বাঁচানোর আবেদনে বলা হয়, ১নং প্রতিপক্ষ বাথোয়াইঅং মার্মার ভ্রাতুস্পুত্র জেতীপ্রু মার্মা ( এ্যাডমিন ক্যাডার)এর প্রত্যক্ষ ইন্ধনে প্রভাবে প্রতিপক্ষগণ পাড়াবাসীকে পাড়া হতে উচ্ছেদ করতে বিভিন্ন ধরণের মিথ্যা মামলা ফাসানোসহ বিভিন্নভাবে হুমকি প্রদান করছে।

এ গ্রামকে কেন্দ্র করে স্থানীয়দের মধ্যে জীবন জীবিকা, বাসস্থান ও সন্তানের শিক্ষা গ্রহণের উপায় – অবলম্বন। এ পরিস্থিতিতে পলি পাড়াবাসী নিতান্ত নিরুপায় এবং গ্রাম ছাড়া হবার ভয়ে ভীত- সন্ত্রস্ত বলে উল্লেখ করেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তার বরাবরে আবেদন পত্রে উল্লেখ করেন ভূমিদস্য গণ পলিপাড়া গ্রামের জমিকে নিজেদের দাবী করে গ্রাম উচ্চেদ ও বেদখলের অপচেষ্টা চালাচ্ছে।

এদিকে পলি পাড়াবাসিন্দা ১২জনের বিরুদ্ধে অবৈধ বসতি স্থাপনকারী হিসেবে এক আইনজীবীর মাধ্যমে লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন ধনঞ্জয় চাকমা।

এ ব্যাপারে জানতে চাইলে লিগ্যাল নোটিশ দেয়ার কথা স্বীকার করে ধনঞ্জয় চাকমা বলেন, বিষয়টি বড়ভাই ( ভাইরা) বাথোয়াই হেডম্যানের সাথে কথা বললে বিস্তারিত জানা যাবে।

জানতে চাইলে ৩৫৮নং রুমা মৌজা হেডম্যান ও ভূমিদস্যু হিসেবে অভিযুক্ত বাথোয়াইঅং মারমা(৬৭) বলেন, তাঁর প্রয়াত পিতা উছাইজাই মারমা নামে পলি মৌজায় ২৯ নং হোল্ডিংয়ে তৃতীয় শ্রেণি জমি আছে। এ হোল্ডিংয়ের মধ্যে- এই পলি পাড়ার অবস্থান। উত্তরাধিকার সূত্রে প্রাপ্য জমিটি বৈধভাবে নিজ নিজ দখলে নিতে অবৈধ দখলদারীদের এই লিগ্যাল নোটিশ দেয়া হয়েছে। এক্ষেত্রে জোরপূর্বক উচ্ছেদের হুমকির কথা প্রশ্ন-ই আসেনা। বলেন- বাথোয়াইঅং মারমা।

উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ মাহবুবুল বলেন পাড়া থেকে উচ্ছেদ থেকে রক্ষার কোনো আবেদন পত্র পাননি তিনি। তবে খোঁজ নিয়ে দেখবেন বলে জানিয়েছেন ইউএনও মাহবুবুল হক।

অন্যদিকে পাড়া প্রধান উথোয়াইমং মারমা (৬৯) বলেছেন পাড়াটি প্রতিষ্ঠার স্মরনাতীতকাল থেকে বংশ পরমপরায় গ্রামের মানুষ বসবাস করে আসছেন। ভূমি দস্যুগণ পাড়ার জমিটি লোভেবশত ষড়যন্ত্র করে পাড়াবাসীকে উচ্ছেদের প্রক্রিয়ায় তাদের উকিল নোটিশ পাঠিয়েছেন বলে অভিযোগ করেন আরেক পাড়াবাসী উসামং মারমা(৪৮)।
তিনি বলেন আমার পিতা-মাতামহল এ পাড়ায় জন্মেছিলেন। এখানেই প্রয়ান হলেন। আমরা এপাড়া ছেড়ে কোথাও যাওয়া ইচ্ছে নাই। আর যাবো বা কোথায়? প্রশ্ন করেন বাসিং (৬৮)।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Share post:

জনপ্রিয়

আরো সংবাদ
Related

কোটা সংস্কারপন্থী শিক্ষার্থীদের আলোচনায় বসতে রাজি সরকার

।।রুমাবার্তা ডেস্ক।। কোটা সংস্কারপন্থী শিক্ষার্থীদের সঙ্গে আলোচনায় বসতে সম্মতি জানিয়েছে...

দীঘিনালায় সম্প্রতি বন্যায় ক্ষতিগ্রস্তদের মাঝে  নগদ অর্থ ও স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী বিতরণ

দহেন বিকাশ ত্রিপুরা।।খাগড়াছড়ি।। পার্বত্য জেলা খাগড়াছড়ির দীঘিনালায় বন্যায় ক্ষতিগ্রস্তদের মাঝে...

আলীকদমে নব-নির্মিত রত্নানন্দ বৌদ্ধ বিহার ও অনাথ শিশু সেবা কেন্দ্রের শুভ উদ্বোধন

সুশান্ত কান্তি তঞ্চঙ্গ্যাঁ।।আলীকদম।। প্রাকৃতিক সৌর্দযের লীলাভূমি বান্দরবানের আলীকদম উপজেলার ৩নং...

সরকারি চাকুরিতে ৫% পাহাড়ি কোটা বহালের দাবীতে খাগড়াছড়িতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ

দহেন বিকাশ ত্রিপুরা।।খাগড়াছড়ি॥ সরকারি চাকুরির সকল গ্রেডে ৫ ভাগ পাহাড়ি...