Friday, July 19, 2024

বাঙ্গালহালিয়া ৬দিন ব্যাপি বিদর্শন ভাবনা কর্মশালা সম্পন্ন

Date:

উচ্চপ্রু মারমা।। রাজস্থলী।।

বাঙ্গালহালিয়া কুটুরিয়া পাড়া বৌদ্ধ বিহারে প্রতি বছরের ন্যায় ৬দিন ব্যাপি বিদর্শন ভাবনা কর্মশালা বিভিন্ন ধর্মীয় শিক্ষনীয় দেশনায় তিন পার্বত্য জেলা থেকে দের শতাধি দায়ক- দায়িকাগণের অংশগ্রহণের মধ্যে দিয়ে ১৭ জানুয়ারি বুধবার বিকেলে সম্পন্ন হয়েছে।

বাঙ্গালহালিয়া কুটুরিয়া পাড়া বৌদ্ধ বিহারের ৬ দিন ব্যাপী বিদর্শন ভাবনা কর্মশালা সমাপনীর দিন সকালে কুটুরিয়া পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে তিন বার মাঠ প্রদিক্ষণ করে পিন্ড শোভাযাত্রা ,ভিক্ষু সংঘের পিন্ডদানসহ ধর্মীয় দেশনার মধ্যে দিয়ে সমাপ্তি হয়। রাজস্থলী দি বুদ্ধ সাসনা হিতাকারীর এসোসিয়েশনের ব্যবস্থাপনায় গত ১৩ ই জানুয়ারি শুক্রবার সকাল থেকে শুরু হয়বিদর্শন ভাবনা কর্মশালা। জগৎতের সকল সত্বগণের চিত্তের ক্লেশ বিশুদ্ধির লক্ষে কুটুরিয়া পাড়া বৌদ্ধ বিহারের দায়ক- দায়িকা বৃন্দের আয়োজিত বিদর্শন ভাবনা কর্মশালায় বিদর্শন ভাবনা অনুশীলন পরিচালনা করেন মায়ানমার সরকার কর্তৃক “আগগা মহা সদ্ধর্ম জ্যোতিকা ধ্বজা” উপাধি প্রাপ্ত ও বুদ্ধ সাসনা হিতাকারি সংঘের সভাপতি ও রাজস্থলী চুশাক পাড়া বৌদ্ধ বিহারের বিহার অধ্যক্ষ ভদন্ত কিত্তিমা মহাথের।

বিদর্শন ভাবনা সমাপনী উপলক্ষে ধ্যানীবৃন্দের পিন্ডচরণের মধ্যে দিয়ে শেষ হয়েছে বলে কুটুরিয়া পাড়া বৌদ্ধ বিহারের বিহার অধ্যক্ষ উঃ চাইন্দাসারা ভিক্ষু জানান। বিদর্শন ভাবনা কর্মশালায় অংশ নেওয়া অংসাপ্রু মারমা বলেন বিদর্শন ভাবনার মধ্যে নির্মাণ পথ গামী আমর।তাই পরকালে কে কোথায় যাবেন এবং নিজ গন্তব্যে নিজেই যাচাই করা একটি মাধ্যম বলে মনে করেন।

তিনি আরো বলেন প্রতিবছর রাজস্থলী উপজেলার বাঙ্গালহালিয়া কুটুরিয়া পাড়া বৌদ্ধ বিহারের বিদর্শন ভাবনা কর্মশালা তিন পার্বত্য অঞ্চলের বিভিন্ন এলাকা থেকে প্রায় ১৪০ হতে ১৫০ জনের মতো দায়ক- দায়িকা ও ধ্যানীবৃন্দের অংশগ্ৰহন করে।কুটুরিয়া পাড়া বৌদ্ধ বিহারে মনোরম পরিবেশ থাকলেও কিন্তূ বিদর্শন কর্মশালা য় অংশগ্রহণ কারিদের বিভিন্ন সমস্যার কথা তুলে ধরেন তিনি।তার মধ্যে বিহারটিতে শৌচাগার, পাঠি,বালিশ,কম্বলসহ, মাঠ সংস্কার,অবকাঠামোর সমস্যা কথা তুলে ধরেন । বিশেষ বিহারে আশা নিদর্শন ভাবনা কর্মশালায় আশা বয়স্ক দায়ক- দায়িকাদের গত ছয় দিন ধরে বিহারের দায়ক- দায়িকাগণ যে হারে সেবা দিয়েছে ভোলার মতো নয়। তাই কুটুরিয়া পাড়া বাসিকে ধন্যবাদ জানান এবং বিহারের প্রয়োজনীয় সমস্যা গুলো সমাধানে রাঙ্গামাটি জেলার মাননীয় সংসদ সদস্য দীপংকর তালুকদার এমপি, রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের সদস্য অংসুইপ্রু চৌধুরীসহ বান্দরবান ও খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান দৃষ্টি কামনা করেন।বুদ্ধ সাসনা হিতাকারি সংঘের সাধারণ সম্পাদক মংসিনু মারমা বলেন সরকারি সহযোগিতা পেলে বিদর্শন ভাবনা কর্মশালার কার্যক্রম আরো বেগবান হবে বলে জানান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Share post:

জনপ্রিয়

আরো সংবাদ
Related

কোটা সংস্কারপন্থী শিক্ষার্থীদের আলোচনায় বসতে রাজি সরকার

।।রুমাবার্তা ডেস্ক।। কোটা সংস্কারপন্থী শিক্ষার্থীদের সঙ্গে আলোচনায় বসতে সম্মতি জানিয়েছে...

দীঘিনালায় সম্প্রতি বন্যায় ক্ষতিগ্রস্তদের মাঝে  নগদ অর্থ ও স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী বিতরণ

দহেন বিকাশ ত্রিপুরা।।খাগড়াছড়ি।। পার্বত্য জেলা খাগড়াছড়ির দীঘিনালায় বন্যায় ক্ষতিগ্রস্তদের মাঝে...

আলীকদমে নব-নির্মিত রত্নানন্দ বৌদ্ধ বিহার ও অনাথ শিশু সেবা কেন্দ্রের শুভ উদ্বোধন

সুশান্ত কান্তি তঞ্চঙ্গ্যাঁ।।আলীকদম।। প্রাকৃতিক সৌর্দযের লীলাভূমি বান্দরবানের আলীকদম উপজেলার ৩নং...

সরকারি চাকুরিতে ৫% পাহাড়ি কোটা বহালের দাবীতে খাগড়াছড়িতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ

দহেন বিকাশ ত্রিপুরা।।খাগড়াছড়ি॥ সরকারি চাকুরির সকল গ্রেডে ৫ ভাগ পাহাড়ি...