রোগীদের ভোগান্তি শেষ নাই বান্দরবানে সরকারি হাসপাতালে

0
14

।।আকাশ মারমা মংসিং বান্দরবান।।

সাধারণ মানুষের বিনামূল্যে চিকিৎসার স্থান একমাত্র বান্দরবানের সরকারি হাসপাতাল। এই সরকারি হাসপাতালে বিভিন্ন রোগ নিয়ে প্রতিদিন চিকিৎসা সেবা নিতে আসেন কয়েকশত রোগী। কিন্তু ভোগান্তি যেন শেষ নাই একমাত্র সরকারি হাসপাতালে। ঘন্টার পর ঘন্টা অপেক্ষার পাশাপাশি সঠিক চিকিৎসকের অভাব দেখা দিয়েছে পুরো হাসপাতাল জুড়ে। তাছাড়া একজন চিকিৎসক দিয়ে বিভিন্ন রোগ সেবা না পাওয়া পাশাপাশি হাসপাতালের কর্তৃপক্ষে অবহেলায় ভোগান্তি পাড় করতে হচ্ছে রোগীদের।

রোগীদের অভিযোগ, সকাল থেকে বিভিন্ন রোগ নিয়ে পরিক্ষা করতে আসলেও লাইনে দাড়িয়ে অপেক্ষা করতে হচ্ছে ঘন্টার পর ঘন্টা। তবুও দেখা মিলছে নাহ চিকিৎসকদের। দু একজন চিকিৎসকদের দেখা মিললেও তারা বিভিন্ন অজুহাত দেখিয়ে এড়িয়ে যান। রোগীদের রেখে কখনো বাইরে আবার কখনো রোগী না দেখে অন্য রুমে আড্ডায় মেতে উঠেন চিকিৎসকরা। চিকিৎসকদের এমন অবহেলায় কারণে ভোগান্তি পাড় করতে হচ্ছে প্রতিনিয়ত।

সদর হাসপাতাল তথ্য মতে, প্রতিদিন সদর হাসপাতালে বিভিন্ন রোগ নিয়ে সাধারণ মানুষ সেবা নিতে আসে গড়ে ৩শত থেকে ৪শত জন রোগী। তারমধ্যে আউটডোরে রোগে সেবা নিতে আসে ২৭১ জন, ইনডোরে ৩০ জন ও ইমার্জেন্সিতে আসে ৪৪ জন রোগী।

সিভিল সার্জন কার্যালয় তথ্য মতে, বর্তমানে বান্দরবান সদরে ১০০ শয্যাবিশিষ্ট সরকারি হাসপাতালটিতে চিকিৎসক সিনিয়র কনসালটেন্ট ১২ জন থাকার কথা। কিন্তু সিনিয়র কনসালটেন্ট রয়েছে ৪ জন, জুনিয়র ২৭ জন মধ্যে রয়েছে ৬ জন, মেডিকেল অফিসার প্রায় ৫০ জন মধ্যে রয়েছে মাত্র ১১ জন। এছাড়াও মেডিকেল টেকনোলজি ২২ জন, ফার্মসিস্ট ৩ জন, হেলথ এডুকেটর ২ জন, নার্স ৬৮ জন, ৩য় শ্রেনী ১০ জন। তাছাড়া ৪র্থ শ্রেনী ২০ জন থাকার কথা থাকলেও আছে ১৫ জন। শুধু সদর হাসপাতাল ছাড়াও একই চিত্র সাতটি উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সে।

এদিকে সদর হাসপাতালে দক্ষিণ দিকে ২৫০ শয্যায় বিশিষ্ট নির্মাণাধীন হাসপাতাল এখনো চালু হওয়া কথা থাকলেও এখনো হয়নি চালু প্রক্রিয়া। বরংচ নতুন ভবনটি চালু হওয়ার কথা থাকলেও কুড়িয়ে কুড়িয়ে চলছে ভবনের কাজ। পুরোদমে কখন চালু হবে সেই বিষয়ে বলতে পারছেন নাহ উর্ধতন কর্মকর্তাসহ সিভিল সার্জন কার্যালয়ের কর্মকর্তারা।

সরেজমিনে দেখা গেছে, সকাল থেকে সরকারী হাসপাতালে পরিক্ষা-নিরীক্ষা করতে ভীড় করছেন নারী- পুরুষসহ শিশু রোগীরা। হাসপাতালে চিকিৎসক কাছে রোগ দেখাতে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে টিকেট কাউন্টারে টিকে সংগ্রহ করছে। সেসব টিকেট নিয়ে রোগ দেখাতে চিকিৎসক রুমে সামনে ভীড় করছে রোগীরা। কেউ বসে আছে আবার কেউ সিরিয়ালে সারিবদ্ধভাবে কয়েক ঘন্টা ধরে দাঁড়িয়ে চিকিৎসকের জন্য অপেক্ষা করছেন। তবুও দেখা নাই চিকিৎসকদের। অন্যদিকে রোগীদের চাপ বেড়ে যাওয়াই বেড না পেয়ে ফ্লোরে ঘুমিয়ে চিকিৎসা নিতে হচ্ছে রোগীদের। কিন্তু সেসব রোগ দেখাতে চিকিৎসকদের জন্য অপেক্ষা করতে হচ্ছে রোগীদের। তাই এই ভোগান্তি থেকে মুক্তি পেতে সঠিক চিকিৎসক নিয়োগের মাধ্যমে আরো চিকিৎসা সেবার মান উন্নতি করার দাবি জানান সেবা নিতে আসা রোগীরা।

চিকিৎসা নিতে আসা ইয়াসমিন আক্তার, রাবেয়া খাতুনসহ বেশ কয়েকজন রোগীরা জানান, সকাল থেকে রোগ দেখানো জন্য ঘন্টা পর ঘন্টা ধরে সিরিয়ালে দাঁড়িয়ে আছি। এখনো চিকিৎসকের দেখা মিলছে নাহ। একজন রোগী দেখে বের হয়ে যায় আবার কয়েক মিনিট পর আসে। রোগ পরিক্ষা করতে এসে চিকিৎসকদের যে অজুহাত ভোগান্তিতে পড়তে হচ্ছে আমাদের।

এবিষয়ে বান্দরবান সিভিল সার্জন মাহবুব রহমান বলেন, জেলা জুড়ে জনবল এবং অবকাঠামো অভাব রয়েছে। তবুও যতটুকু সম্ভব সর্বাত্মক চেষ্টা করি রোগীদের সর্বোচ্চ সেবা দেওয়ার জন্য।

চিকিৎসক সংকট নিরসনের প্রশ্ন করা হলে তিনি বলেন, আমরা চিকিৎসক সংকট নিয়ে উর্ধতন কতৃপক্ষের কাছে বহুবার চিঠি দিয়েছি। তবুও উপর মহল থেকে কোন উত্তর না পাওয়ার কারণে এই চিকিৎসক সংকট দিয়ে সেবা দিয়ে যেতে হচ্ছে বলে জানান এই কর্মকর্তা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here