লংগদুতে ৩ করাতলে ভ্রাম্যমান আদালতের অভিযান; ১৯ হাজার নগদ অর্থ জরিমানা

0
24

আরাফাত হোসেন বেলাল।।লংগদু।।

রাঙামাটির লংগদুতে অবৈধ ভাবে করাত কল বসিয়ে বনজ কাঠ চিরানোর দায়ে তিন করাতকলের মালিককে অর্থদন্ড ও একটি করাত কলকে সিলগালা করেছে ভ্রাম্যমান আদালত।

বৃহস্পতিবার (৩অক্টোবর ) লংগদু উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট কফিল উদ্দিন মাহামুদ উপজেলার বাইট্টাপাড়া এলাকায় ভ্রাম্যমান আদালত এই অভিযান পরিচালনা করেন। উপজেলা সদরের অদূরে, আলতাফ মার্কেট এলাকার মামুন মিয়ার ইসলামাবাদ এলাকার কালাম মিয়া এবং আঠারকছড়া ইউনিয়নে তিন ব্রিজ বটতলা রফিক হোসেনের করাতকলে বৈধ কাগজপত্র না থাকায় করাত কল বিধিমালা ২০১২ এর ৩ ধারার অপরাধে ১২ ধারায় এক জন কে দশ হাজার টাকা এক জনকে পাঁচ হাজার টাকা এবং একজন কে চার হাজার টাকা হারে আর্থিক জরিমানা করা হয়। এছাড়া ডাংগাবাজার এলাকার শহর আলীর করাতকলে কাউকে না পেয়ে বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়।

এ সময় সবাইকে লাইসেন্স করার জন্য এক মাসের সময় দেওয়া হয়েছে, এক মাসের মধ্যে যদি লাইসেন্স না করে তাহলে আবারো অভিযান পরিচালনা করে করাত কল গুলো বন্ধ করে দেওয়া হবে বলে সাবধান করা হয়। এছাড়াও বাকি যে করাতকল গুলো রয়েছে পরবর্তীতে সেগুলোতে অভিযান পরিচালনা করা হবে।

এ বিষয়ে বনবিভাগের উল্টাছড়ি রেঞ্জ কর্মকর্তা এসএম মাহাবুব উল আলম বলেন, ‘আমরা দীর্ঘদিন যাবৎ চেষ্টা করছি করাতকলগুলো যাতে লাইসেন্সের আবেদন করে। কিন্তু বেশিরভাগ করাতকলের মালিক কোনো ধরণের অনুমতি ছাড়াই অবৈধভাবে করাতকল পরিচালনা করে আসছে।

ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও লংগদু উপজেলা নির্বাহী কর্মকর্তা কফিলউদ্দিন মাহামুদ বলেন, ‘লংগদুতে অবৈধভাবে গড়ে ওঠা করাতকলের বিরুদ্ধে আমরা নিয়মিত অভিযান পরিচালনা করছি। আজ (৩ অক্টোবর ) অভিযানে তিনটি করাতকলকে আর্থিক জরিমানা করা হয়েছে। অবৈধ করাতকলের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here