থানচিতে এইচপিভি টিকাদান কর্মসূচী উদ্ভোধন

0
1

নিজস্ব সংবাদদাতা।।থানচি

বান্দরবানে থানচি উপজেলা ৪ টি ইউনিয়নের ৯৬ টি স্থায়ী ও অস্থায়ী টিকাদান ক্যাম্পে জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধক এইচপিভি ( হিউম্যান প্যাপিলোমা ভাইরাস) টিকাদান কার্যক্রম শুভ উদ্ভোধন অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার ২৪ অক্টোবর সরকারের স্বাস্থ্য বিভাগের নির্দেশনা মেনে যথাসময় কার্যক্রম চালিয়েছে উপজেলা স্বাস্থ্য বিভাগ।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স উদ্যোগের বিশ্ব স্বাস্থ্য সংস্থা সম্প্রসারিত টিকাদান কর্মসূচি (ইপিআই) এর আওতায় জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধক এইচপিভি ( হিউম্যান প্যাপিলোমা ভাইরাস) টিকাদান কর্মসূচী আওতায় শান্তিরাজ প্রাথমিক ও নিন্ম মাধ্যমিক বিদ্যালয় টিকাদান কেন্দ্রে এই কর্মসূচি উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ভারপ্রাপ্ত ইউএনও রাকিব হাসান চৌধুরী ।

এসময় উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: মো: ওয়াহিদুজ্জামান মুরাদ,শান্তিরাজ স্কুলের প্রধান শিক্ষিকা সিস্টার রোজি হাদিমা (এসএসএমআই) প্রেস ক্লাবের সভাপতি মংবোওয়াংচিং মারমা (অনুপম) মারমা,স্বাস্থ্য পরিদর্শক ওঁম প্রকাশ দে, প্রেস ক্লাবের সাংগঠনিক সম্পাদক চহ্লামং মারমা প্রমূখ উপস্থিত ছিলেন।

স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা ডা: মো: ওয়াহিদুজ্জামান মুরাদ জানিয়েছেন, সারা দেশের ন্যায় থানচি উপজেরা ৪ সপ্তাহব্যাপী ১০ থেকে ১৪ বছর বয়সী অথবা পঞ্চম থেকে নবম শ্রেণীতে অধ্যয়নরত কিশোরীদের জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধী এইচপিভি (হিউম্যান প‍্যাপিলোমা ভাইরাস) এর টিকা প্রদানের কার্যক্রমের আওতায় উপজেলায় ১২৩৫ জন কিশোরীকে এই কর্মসূচির আওতায় টিকাদানের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

এর লক্ষ্যে উপজেলার ৪টি ইউনিয়নের মোট ৩৬টি ওয়ার্ডে ৩৬ টি সরকারি প্রাথমিক বিদ্যালয়,৭ টি উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, মোট ৯৬ টি গ্রামে কমিউনিটি ক্লিনিক, মহল্লাসহ টিকাদান কেন্দ্র হিসেবে নির্বাচন করা হয়েছে।

বৃহস্পতিবার সকাল ১০টায় থেকেই সব টিকাদান কেন্দ্রে যথারীতি টিকাদান কার্যক্রম শুরু হয়েছে বলে তথ্য নিশ্চিত করেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here